Home > জাতীয় > রোহিঙ্গাদের অবশ্যই ফেরত নিতে হবে

রোহিঙ্গাদের অবশ্যই ফেরত নিতে হবে

রাখাইনের বাস্তুচ্যুত লোকজনকে (রোহিঙ্গাদের) নিজ নিজ বসতভিটায় ফেরানোর মধ্য দিয়ে মিয়ানমারের ওই রাজ্যে স্বাভাবিক অবস্থা ফিরবে বলে মনে করে ভারত। ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ গতকাল এমনটাই জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শ সভা (জেসিসির চতুর্থ বৈঠক) শেষে সংবাদ সম্মেলনে তিনি রাখাইন পরিস্থিতি নিয়ে দিল্লির অবস্থান তুলে ধরেন। সুষমা স্বরাজ তার বিবৃতিতে রোহিঙ্গা বা রাখাইনে সংখ্যালঘু ওই জনগোষ্ঠীর ওপর চলমান বর্মী নির্যাতনের উল্লেখ করেননি।

তার বক্তব্য ছিল এরকম- ‘মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার বিস্তারে ভারত গভীরভাবে উদ্বিগ্ন। জনকল্যাণের বিষয়টি মাথায় রেখে সংযতভাবে পরিস্থিতি মোকাবিলায় ভারত আহ্বান জানিয়েছে।

এটি স্পষ্ট যে, রাখাইন থেকে বাস্তুচ্যুত লোকজনের ফেরার মধ্যেই সেখানে স্বাভাবিক অবস্থা ফিরে আসবে। আমাদের দৃষ্টিতে রাখাইন রাজ্য পরিস্থিতির দীর্ঘমেয়াদি সমাধান হচ্ছে সেখানে দ্রুত আর্থ-সামাজিক উন্নয়ন নিশ্চিত করা, যা সেখানকার সব জনগোষ্ঠীর জীবনে ইতিবাচক প্রভাব ফেলবে। রাখাইন রাজ্যে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে মিলে আমরা কিছু প্রকল্প হাতে নিয়েছি। তাতে অর্থনৈতিক এবং কারিগরি সহায়তায় ভারত অঙ্গীকারাবদ্ধ। একই সঙ্গে কফি আনানের নেতৃত্বাধীন রাখাইন এডভাইজারি কমিশনের সুপারিশ বাস্তবায়নেও আমাদের সমর্থন রয়েছে।’

গতকাল বিকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ওই বৈঠক হয়। সেখানে দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা হয়। দেড় ঘণ্টার বৈঠক শেষে সন্ধ্যায় যৌথ সংবাদ সম্মেলনে দুই পররাষ্ট্রমন্ত্রী পৃথক বিবৃতিতে বৈঠকের বিস্তারিত তুলে ধরেন। এ বৈঠকের পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে  বৈঠকে সুষমা স্বরাজ জানিয়েছেন, বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের নাগরিকদের অবশ্যই ফিরিয়ে নিতে হবে।  বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সুষমা স্বরাজকে উদ্ধৃত করে একথা জানান।

সিটিজিনিউজ২৪ডটকম/এডিটর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *